এই পোস্টটি ১,৭৮৮ বার পড়া হয়েছে


স্বপ্নের কোনো রঙ নেই, তারপরও শুভাশ্রীকে শুভেচ্ছা, সমাজ ও জাতিকে তোমরা ভালোবাসবে এই প্রত্যাশা

০৫ আগস্ট, ২০১৩

রাত ৯.২০টা

স্বপ্নের কোনো রঙ নেই!

ShubhashriChakma

 

স্বপ্ন মানে বিভিন্ন রঙের সমারোহ! স্বপ্নে কি রঙ দেখা যায়! না আমি জ্ঞানত যা জানি, বা এতদিন বই পড়ে অথবা বিভিন্ন বিজ্ঞানভিত্তিক সাধারণ ধারণা থেকে জানি স্বপ্নের কোনো রঙ থাকে না!

কিন্তু তারপরও কেউ কেউ স্বপ্নের মাঝে রঙের ছোয়ার দেখা পান! যে স্বপ্নের মাঝে রঙের ছোঁয়া পায় তার কী দোষ! সে তো জানে বা তিনি তো জানেন না স্বপ্নে রঙ থাকে না!

যে রঙ ঘুরে বেড়ায় মনের অজানা দশ দিগন্তে!

ক্ষতি কি তবে যদি  রঙ ঘুরে বেড়ায় মনের অজানা দশ দিগন্তে। কিন্তু আমরা তো জানি না যে, প্রত্যেক দিগন্তেরই এক সীমানা থাকে আমাদের এই বাস্তব জীবনের দেখায়! আমরা আমাদের চর্মচক্ষু দিয়ে যা দেখি তা সীমনার অতীত বা সামর্থ্যেরও অতীত দেখার যোগ্য নয়। হয়তো মাঝে মাঝে তাও আমাদের খেয়াল থাকে না।

কেউ অভিনেত্রী হতে চাইলে দোষের কি কিছু আছে?

না, জ্ঞানতঃ আমি দোষের কিছুই তো দেখি না। এমনকি গায়িকা, চিত্রশিল্পী, আবৃত্তিকার বা শিক্ষক বা অন্যকিছওতো হতে চাওয়া দোষের কিছুই দেখি না!

কিন্তু তারপরও কথা থাকে!

মনে পড়ছে মেরী কম-এর কথা। ভারতের মনিপুর রাজ্যের নারী বক্সার। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে অংশ নিয়ে লাভ করেছিলেন ব্রোঞ্জ পদক। তিনি দুই সন্তানের জননী।

MaryKomManipuriBoxer

মেরী কম: তিনি মনিপুরের এক আদর্শ নারী

 

পদক পাবার আগে বিবিসি তাকে প্রশ্ন করেছিলো যে, তিনি যদি পদক পান তবে তিনি কী করবেন? জবাবে তিনি বলেছিলেন, তিনি যদি পদক পান তবে সেই পদক বা পদক প্রাপ্তির আনন্দ তিনি উৎসর্গ করবেন প্রথমে তার মনিপুর রাজ্য বা মনিপুরের জনগণের জন্য। এবং এরপরই তিনি তা উৎসর্গ করবেন তার দেশ ভারতের জন্য।

তাঁ এই যে নিজের জাতির প্রতি এতো ভালোবাসা, এত মমতা এ নিয়ে লিখতে আমি আমার এক লেখায় লিখেছিলাম,

তিনি যেখানেই গিয়েছেন সেখানেই তার মনিপুরকে মনে রেখেছেন, গেঁথে রেখেছেন মনে তার জাতিকে পরম স্নেহে-মমতায়।
এমন নারী পার্বত্য জুম্ম জনগণের মাঝেও জনম নেবে এ আশা।

তেমন নারী কি পার্বত্য চট্টগ্রামে জনম নেবে? সেই নারী যে বলবে, আমি আমার জাতিকে ভালোবাসি, আমি প্রথমে আমার জাতিকে ভালোবাসতে চাই। আমার জাতির জন্য কিছু করতে চাই। আমি অভিনেত্রী হতে চাই, আমি বিখ্যাত অভিনেত্রী হয়ে আমার জাতি বা সমাজের জন্য কিছু করতে চাই। আমি শিল্পী হতে চাই! আমি তুলিতে আমার সমাজ ও জাতির বঞ্চনা নিপীড়নের কথা বলতে চাই।

আমি আমার জাতি বা সমাজের জন্য কিছু করতে চাই।

এমন কোনো নারী কি বলবে?!

শুভাশ্রীদের শুভেচ্ছা। শুভাশ্রী, তোমরা সমাজ ও জাতিকে ভালোবাসবে এই প্রত্যাশা।

তোমরা শুধু আকাশ কুসুম স্বপ্নকে রঙীন ভেবে থাকবে না এই আশা!

কৈফিয়ত: অনেক সময় এসব বিষয় নিয়ে লিখতে ইচ্ছে করে না। কিন্তু আজ মনে হলো একটু লিখি।

 

Advertisement