এই পোস্টটি ৪০৭ বার পড়া হয়েছে


সমাজ সংগঠন বা রাষ্ট্র বা সংগঠন পরিচালকের প্রকারভেদ সম্পর্কে তাও মত

আজ ফেসবুকে শাসনকর্তার দায়িত্ব নিয়ে এক ফেসবুক বন্ধু একটি মন্তব্য করলে আমি নিচের মতামত বা উদ্ধৃতিগুলো দেই। চিন্তা করলাম ছোট হোক সে বক্তব্য বা মতামত। তারপরও নিজেরই তো বক্তব্য! সুতরাং, ব্লগে তা না লিখে কি থাকা যায়!

উদ্ধৃতি বা মতামত শেয়ার করলাম।

আমি শাসন কর্তার গুণাবলী বিষয়ে আলোচনা প্রসঙ্গে চীনের প্রখ্যাত এক দার্শনিকের মতবাদ ‘তাও তে চিং’ এর লেখার উদ্ধৃতি দিই-

In the highest antiquity, (the people) did not know that there were (their rulers). In the next age they loved them and praised them. In the next they feared them; in the next they despised them. Thus it was that when faith (in the Dao) was deficient (in the rulers) a want of faith in them ensued (in the people). How irresolute did those (earliest rulers) appear, showing (by their reticence) the importance which they set upon their words! Their work was done and their undertakings were successful, while the people all said, ‘We are as we are, of ourselves!’

তারপরে বলি-

তাও তে চিং বা তাও পন্থা । লেখক লাওৎসু বা অন্য কেউ। চীনের এক দার্শনিক। উপরের উদ্ধৃতি সেই লেখকের!

তিনি ছোট একটি উদ্ধৃতিময় বই লিখেছিলেন। এবং এখনো সেই বই সে দেশের রাজনীতিক বা রাজনীতিবেত্তারা পড়ে থাকেন। তিনি যা লিখেছিলেন তা এক অর্থে গুঢঅর্থে বা মাঝে মাঝে অদ্ব্যর্থক বা বা দ্ব্যর্থক অর্থবোধকও । তাই তার এই ছোট বইয়ের নানা অনুবাদ রয়েছে। তবে তিনি যা বলেছিলেন, তার গুরুত্ব এখনো রয়েছে। কিছুদিন আগে বা আমি তার উদ্ধৃতিমাত্র বা কয়েকটি মাত্র উদ্ধৃতি পড়েছি। এখন যা জানি বা যা জেনেছি তা যেন জানাতে পারলেই খুশি থাকি! তাই উদ্ধৃতিটি দিলাম!

এরপরে আমি উপরে দেয়া সেই একই উদ্ধৃতির আরেকটি ইংরেজী অনুবাদ ও তার বাংলা ভাবানুবাদ প্রদান করি-

অতি উত্তম প্রশাসকের গুণাবলী-

The best (rulers) are those whose existence is (merely) known by the people.

অতি উত্তম প্রশাসক হলেন, যিনি বা যে বা যারা শাসন করেন না বরং লালন পালন করেন। তিনি যেন এমনভাবে প্রশাসন পরিচালনা করেন যেন তিনি প্রশাসক নন!

 

পরবর্তী উত্তম প্রশাসকের গুণ-

The next best are those who are loved and praised.

দ্বিতীয় উত্তম প্রশাসক হলেন , তিন বা তারা বা সে সংগঠন যে বা যারা বা যে সংগঠন বিপদে, দুঃখে, সুখে সকলক্ষেত্রে জনতার পাশে থাকেন। তিনি বা তারা বা সেই সংগঠন সবার ভালোাবাসা অর্জন করেন।

পরবর্তী প্রশাসকের ধরণ-
The next are those who are feared.
তৃতীয় রকমের শাসক, তিনি বা তারা বা যে সংগঠন অস্ত্র বা পেশীবলে শাসন পরিচালনা করেন এবং জনতাকে তটস্থ রাখেন।
পরবর্তী প্রশাসকের ধরণ-
And the next are those who are despised.
চতুর্থ ধরনের প্রশাসক, যিনি বা যে বা যারা বা যে সংগঠন পেশীবলও ব্যবহার করতে জানেন না! তিনি বা তারা বা সে সংগঠন উপহাস্য হন অথর্বের মতো!
আস্থা ও বিশ্বসই শাসনের প্রধান গুণাবলী
It is only when one does not have enough faith in others that others will have no faith in him.
পারস্পরিক বিশ্বাস আস্থাই শাসন কার্য পরিচালনার সময় শাসক ও শাসিতের মধ্যে শক্তি জোগায়।
গ্রেট রুলার কথা ও কাজে মিল রাখেন
(The great rulers) value their words highly. They accomplish their task; they complete their work. Nevertheless their people say that they simply follow Nature.
গ্রেট রুলার কথা ও কাজে থাকেন একমিল! তিনি শাসন করেন এবং যখন কোনো সমস্যা সমাধান করেন এমনভাবে যেন তা  প্রশাসক করেন নি করেছেন জনগনই। নন!
চীনা বার্তাসংস্থা সিনহুয়া থেকে  উদ্ধৃতি
সম্প্রতি সিনহুয়া নিউজে আমেরিকাকে নিয়ে এক বিশ্লেষনমূলক প্রতিবেদনে তাওতেচিং-এর নিচের উদ্ধৃতি দেয়া হয়।
শেয়ার করার জন্য মাত্র তার উদ্ধৃতি দিলাম-
“Whoever relies on the Dao in governance does not try to force issues or defeat enemies by force of arms because for every force there is a counterforce; violence, even well intentioned, always rebounds upon oneself” (taken from the “Dao De Jing,” 551-479 BC, Para.30).
ধন্যবাদ

Advertisement