এই পোস্টটি ৫১৮ বার পড়া হয়েছে


জনেগণের জন্য মৃত্যু তাই পাহাড়ের চেয়ে ভারী

মাও সেতুঙ বলেছিলেন জনগণের জন্য মৃত্যুবরণ করা তাই পাহাড়ের চেয়ে ভারী। এই কথাটি তিনি বলেছিলেন চীনের কমউনিস্ট পাটির সদস্য কমরেড চাঙ সু তে-র স্মরণসভায়। কমরেড চাঙ সু তে কমউনিস্ট পাটির গারড রেজিমেন্টের একজন সৈন্য। তিনি ১৯৩৩ সালে পাটিতে যোগদান করেন এবং মহান লঙ মারচে অংশ নেন। ১৯৯৪৪ সালের ৪ সেপ্টেম্বর চীনের উত্তর শেনসির আনসাই কাউন্টিতে মারা যান।

১৯৪৪ সালের ৮ সেপ্টেম্বর কমউনিস্ট পাটি কেন্দ্রীয়ভাবে কমরেড চাঙ সু তে’র স্মরণে যে সভার আয়োজন করে তাতে তিনি এই কথা বলেন। তার এই উদ্ধৃতি এখন হরহামেশা ব্যবহার করা হয়।

 

মাও সেতুঙ ‘জনগণের সেবা করুন’ এই শীরোনামে যে ভাষন প্রদান করেন তাতে তিনি বলেন, সকলেই অবশ্যই মৃত্যুবরণ করবে। কিন্তু মৃত্যুর মধ্যে তারতম্য থাকে তার তাৎপরযে র কারণে। প্রাচীন চীনা লেখক সুমা চিয়েন(Szuma Chien) বলেছিলেন, যদিও মৃত্যুবরণ করা সবার ক্ষেত্রে শ্বাশত সত্য, কিন্তু কোনো কোনো মৃত্যু তাই বা থাই পাহাড়ের চেয়ে ভারী হতে পারে আর কোনো কোনো মৃত্যু হতে পারে বেলে হাসের পালকের চেয়েও হালকা। জনগণের জন্য মৃত্যুবরণ করা হলো থাই বা তাই পাহাড়ের চেয়ে ভারী। কিন্তু নিরযাতনকারী, নিপীড়নকারী ফ্যাসিস্টদের পক্ষ হয়ে মারা যাওয়া মানে হলো সেই মৃত্যু বেলে হাসের পালকের চেয়ে হালকা। কমরেড চাঙ সু তে জনগণের জন্য মৃত্যুকে বরণ করেছেন এবং তার মৃত্যু হলো তাই বা থাই পাহাড়ের চেয়েও ভারী।

 

সেই ভাষনে তিনি আরো বলেছিলেন, সকল সৈনিকদের প্রতি আমাদের করমীদের আন্তরিক নজর দিতে হবে। এবং যারা বিপ্লবী কাজে যোগ দিয়েছেন তাদের একে অপরের প্রতি সহমরমী হতে হবে, ভালবাসতে হবে, সহযোগিতা করতে হবে।

তিনি আরো বলেছেন, এখন থেকে পারটির যে কোন সদস্য তিনি সৈনিক বা রান্নাঘরের দায়িত্বপ্রাপ্ত যে-ই হোন না কেন, তিনি যদি মারা যান তবে তাকে আনুষ্ঠানিক বিদায় জানানোর জন্য সভা করতে হবে এবং তার স্মরণে অবশ্যই সভা করতে হবে। এভাবে আমাদের শোক প্রকাশ করে আমরা জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবো বলে তিনি মত প্রকাশ করেন।

তথ্যসূত্র: মারকিস্টস্ট আরকাইভস

Advertisement